Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

একটা মানুষের জীবনে কত টাকার দরকার পড়ে? @LIFE BLOG

একটা মানুষের জীবনে কত টাকার দরকার পড়ে @LIFE BLOG

একটা মানুষের জীবনে কত টাকার দরকার পড়ে? 

মানুষ লাখ লাখ কোটি কোটি টাকার জন্য এত মারামারি এত পরিশ্রম এত কষ্ট কেন করে?


এলন মাস্ক, বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি। তিনি অনেক আগে থেকেই আলোচনায় ছিলেন। তবে সম্প্রতি টুইটার কিনে ফেলার পরে, তাকে নিয়ে আরো বেশী আলোচনা শুরু হয়ে গেছে। এলন মাস্ক এর মোট সম্পদের পরিমান ২৩৪ বিলিয়ন ডলার। তুলনার জন্য দেখুন - বাংলাদেশের মোট সম্পদ (GDP) হলো ৩২৪ বিলিয়ন ডলার।

এলন মাস্ক এর ২৩৪ বিলিয়ন ডলার যে আসলে কত টাকা, সেটা হিসাব করি।

এই টাকায় বাংলাদেশে ২১,৮৫,৫৪৫ কোটি টাকা। সহজ কথায় - প্রায় ২২ লক্ষ কোটি টাকা। আসুন, আমরা প্রতিদিন এক কোটি টাকা খরচ করি। তাহলে, সেই টাকা শেষ হতে প্রায় ২২ লক্ষ দিন লাগবে। টাকা দ্রুত শেষ করার জন্য আরো বেশী খরচ করি। প্রতিদিন দশ কোটি টাকা খরচ করি। তাহলে ২ লক্ষ ১৮ হাজার দিন লাগবে। আরও দ্রুত টাকা শেষ করি। প্রতিদিন ১০০ কোটি টাকা খরচ করি, তাহলে ২১,৮০০ দিন লাগবে।

বোঝা গেল, প্রতিদিন ১০০ কোটি টাকা খরচ করলে, এলন মাস্ক এর টাকা শেষ হতে ২১,৮০০ দিন, অর্থাৎ প্রায় ৬০ বছর লাগবে। তার বর্তমান বয়স ৫১। আরো ৬০ বছর বাঁচার সম্ভাবনা খুবই কম। তার মানে, প্রতিদিন ১০০ কোটি টাকা খরচ করলেও, এলন মাস্ক সারা জীবনে তার টাকা শেষ করতে পারবে না।

আমার মতন একজন ছোট মানুষ এমন হিসাব বোঝে। আপনার কি মনে হয়, এলন মাস্ক হিসাব বোঝে না? তাহলে সে দিব্যি বসে বসে মজা করতে পারে। টাকা খরচ করে, আরামে বাকী জীবন কাটিয়ে দিতে পারে। প্রতিদিন ১০০ কোটি টাকা খরচ করলে কেমন বিলাসবহুল জীবন হবে, সেটা আন্দাজ করতে পেরেছেন?

এমন সুযোগ থাকার পরেও, এলন মাস্ক এখনো কেন কাজ করে? এখনো কেন ব্যাস্ত থাকে? এখনো কেন তার সম্পদ বাড়ানোর জন্য পরিশ্রম করে চলছে?

তার কারন - Position / স্ট্যাটাস / ক্ষমতা / খ্যাতি ।

আমি এলন মাস্ক এর সম্পদ নিয়ে হিসাব করছি, আপনি সেই হিসাবটা পড়ছেন। ওই লোকটিকে না চিনেও, আমরা তাকে নিয়ে আলোচনা করছি। কারন তার - Position / স্ট্যাটাস। এলন মাস্ক কাজ করা বন্ধ করে বসে বসে টাকা খরচ করলে, নিজে আরাম আয়েসে থাকতে পারবে ঠিকই, কিন্তু তার স্ট্যাটাস হারাবে। সে একজন সাধারন মানুষ হয়ে যাবে। তাকে নিয়ে আর কেউ আলোচনা করবে না। তার ওই Position / স্ট্যাটাস টিকিয়ে রাখার জন্যই এখনো পরিশ্রম করে চলেছে।

মানুষের এই ছোট জীবনে, খুব বেশী পরিমানে টাকা খরচ করে শেষ করা যায় না। টাকার চাহিদার একটা সীমা আছে। কিন্তু, Position / স্ট্যাটাস / ক্ষমতা / খ্যাতি ইত্যাদি চাহিদার কোন সীমা নেই। ওগুলো পাবার জন্যই মানুষ সীমাহীন টাকার যুদ্ধে লিপ্ত হয়। সেই যুদ্ধ কখনো শেষ হয় না।



    সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। 
ধন্যবাদান্তেঃ--- @Life Blog (Mr Modhu)

Post a Comment

0 Comments